যে বিষয়ে আওয়াজ তোলা জরুরি…

Sharing is caring!

শেখ মোহাম্মদ ইব্রাহীম আলী, কুলাউড়া

বর্তমানে মেয়েরা ঘরের বাইরে যাচ্ছে কাজের জন্য, শপিং-এর জন্যসহ নানাবিধ প্রয়োজনে। সমাজে এটা এখন স্বাভাবিক চিত্র হয়েছে অনেক ক্ষেত্রেই। মেয়েদেরকে বাইরে আনা হয়েছে, কিন্তু সমানতালে তাদের জন্য যথেষ্ট সুযোগ সৃষ্টি করা হয়নি। যেটা অন্যায় ও অনুচিত। তাদের এই সুযোগগুলো সৃষ্টি না হওয়ায় যে কত ক্ষতি হচ্ছে, সেটা একটুখানি আঁচ করতে চেষ্টা করলেই আসলে বুঝা যায়। আজ পাবলিক বাসে ছেলেদের উঠতেই যেখানে হিমশিম খেতে হয়, সেখানে পাল্লা দিয়ে মেয়েদের ওঠা কতটা সম্মানজনক! ।

অপ্রতুল পাবলিক টয়লেটের মাঝেও যখন মেয়েদের জন্য আলাদা টয়লেট সুবিধা থাকে না, তখন সেটা কতটা কার্যকর! বেবি ফিডিং-এর জন্য পাবলিক প্লেসে যখন সম্মানজনক ব্যবস্থাপনা থাকে না, তখন মা হিসেবে তাদেরকে আমরা কি আদৌ সম্মান দিতে পারছি! নামাজের জন্য মসজিদে যখন মহিলাদের আলাদা ব্যবস্থাপনা থাকে না, তখন তাদের নামাজ কাজার দায় কি আমরা আসলেই নিতে প্রস্তুত আছি!!

তাই দৃষ্টি আকর্ষণ করতে চাই, সংশ্লিষ্ট মহলের প্রতি। পুরুষের পাশাপাশি নারীদের জন্য সম্মানজনক ব্যবস্থাপনাগুলো তৈরি করুন। বাড়তি তেমন কিছুই লাগবে না, তাদেরকে একটু সম্মান দেওয়ার মানসিকতা লাগবে আর লাগবে একটু সদিচ্ছা। এ ব্যাপারে একটি সামাজিক আন্দোলন গড়ে উঠা জরুরি। যিনি যেখানে আছেন, একটু অবদান রাখুন প্লিজ।

৪০ Views

Sharing is caring!

error: Content is protected !!